Bartaman Patrika
অমৃতকথা
 

বেদান্তের ব্যবহারিক দিক

কতক মানুষ মনে করে, বেদান্ত পুরোপুরিই একটি তাত্ত্বিক শাস্ত্র, কল্পনাভিত্তিক ও বাস্তব জীবনে ব্যবহারযোগ্য নয়। এধরনের চিন্তা-ভাবনা সত্যের বিপরীত। জগতে যতরকম ‘দর্শন’ আছে, তার মধ্যে বেদান্তই সবচেয়ে বেশী ব্যবহারযোগ্য। অধ্যাপক ম্যাক্সমূলার যথার্থই বলেছেন,— ‘বেদান্তই দর্শনাস্ত্রগুলির মধ্যে সবচেয়ে বেশী মহত্ত্বপূর্ণ ও ধর্মসমূহের মধ্যে সবচেয়ে বেশী সান্ত্বনাদায়ক।’ ভারতে দর্শনকে ধর্মের তাত্ত্বিক দিক ও ধর্মকে দর্শনের ব্যবহারিক দিক ব’লে সব সময়েই মনে করা হয়েছে। জ্ঞান-বৃক্ষের ফুল হ’ল দর্শন আর ফল হ’ল ধর্ম। একথা মনে রাখলে আমরা বুঝতে পারব বেদান্ত ব্যবহারযোগ্য কিনা। ‘বেদান্ত’ শব্দটার মানে কি, তা বুঝবার জন্য চেষ্টা করা যাক। ‘বেদান্ত’ শব্দটার অর্থ বিশ্লেষণ করলে আমরা দেখতে পাই যে, এ একটি মিশ্র শব্দ যা ‘বেদ’ ও ‘অন্ত’—এই দুটি শব্দ দ্বারা গঠিত। ‘বেদ’ শব্দটা সংস্কৃত ‘বিদ্‌’-ধাতু হ’তে এসেছে, যার মানে হ’ল জানা। তাই ‘বেদ’ শব্দের অর্থ হ’ল জ্ঞান বা বিজ্ঞতা। ‘অন্ত’-শব্দ ও ইংরেজী ‘এন্ড’(end)-শব্দ একই। অতএব বেদান্ত শব্দের অর্থ হ’ল জ্ঞানের শেষ।
 কিন্তু কোথায় সেই শেষ এবং তা কি ধরনের শেষ—এটাই হ’ল পরবর্তী প্রশ্ন, যার উত্তর আমাদের জানতে হবে। কোথায় আমরা জ্ঞানের শেষ বা অন্ত পাব? জগতের সব বিজ্ঞান ও দর্শনশাস্ত্র প্রকৃতির অন্তর্নিহিত সত্যসমূহ উদ্‌ঘাটন করতে ও বাস্তবক্ষেত্রে সে সত্যগুলি যেমনভাবে আছে, তা জানতে চেষ্টা করছে। জ্ঞানের অন্ত হবে সেখানেই আর কোন আপেক্ষিকতা থাকবে না—সেখানে স্থান, কাল ও কার্যকরণের আর কোন সম্পর্ক থাকবে না জ্ঞানের শেষ সীমিত-জ্ঞান বা দৃশ্যমান জগতের একটা বিশেষ অংশের জ্ঞান হ’তে পারে না; কিন্তু জ্ঞানের এই শেষস্থল অবশ্যই হবে সার্বিক অস্তিত্বের বা পরমপুরুষের জ্ঞান। এই পরমপুরুষই হলেন সীমাহীন জ্ঞান-সমুদ্র। এই হ’ল সমস্ত ইন্দ্রিয়াগ্রাহ্য বস্তুর উৎপত্তিস্থল। এটাই হ’ল আমাদের জীবনের ভিত্তিমূল ও আমাদের পার্থিব অস্তিত্বের সত্যিকারের ভিত্তিভূমি। প্রাকৃত জগতের সেই উৎস্থলও হ’ল আবার সব জ্ঞানের শেষ পরিণতি।
ঈশ্বরত্ব হ’ল সমস্ত জ্ঞানের শেষ সীমা। দিব্যজ্ঞান হ’তে শ্রেষ্ঠতর আর কি হ’তে পারে—উচ্চতর, মহত্তর এবং অধিকতর সত্য? সেই দিব্যজ্ঞানই হ’ল শেষ লক্ষ্যস্থল। আমাদের সেই লক্ষ্যস্থলে পৌঁছতে হবে—শীঘ্রই হোক আর বিলম্বেই হোক। সব দার্শনিকই সেই গন্তব্যস্থল আবিষ্কার করতে চেষ্টা ক’রে যাচ্ছেন; যদিও তাঁরা একে ভিন্ন ভিন্ন নাম দিয়েছেন। প্লেটো একে বলেন ‘গুড্‌’; স্পিনোজা বলেন ‘সাবস্টান্‌সিয়া’; ক্যান্ট বলেন ‘ট্রান্‌সেণ্ডেটাল থিঙ্গ-ইন্‌-ইটসেল্‌ফ’; এমার্সন নাম দিয়েছেন ‘ওভারসোল’, কেউ বা বলেন ‘নৌমেনন’; অন্যেরা বলেন ‘ব্রহ্মন্‌, ব্রহ্মা, বিষ্ণু, শিব, স্বর্গীয় পিতা, আল্লাহ্‌, আহুর মাজদা, আরও কত নাম। জ্ঞানসমুদ্র একই, যদিও নানা নামে অভিহিত হয়।
স্বামী অভেদানন্দের ‘প্রাত্যহিক জীবনে বেদান্তের প্রয়োগ’ থেকে
11th  July, 2023
ভাগ্য

নন্দরাজের আর্ত্তি এমন চরমে উঠিয়াছে যে, তখন তাহার পার্শ্বে কেহ বসিয়া থাকিতে পারে না মূকের মত হা করিয়া। হয়, তাঁহাকেও তাঁর সঙ্গে কাঁদিতে হয়, নয় দুইটি কথা বলিতে হয়। অমনভাবে কান্নার যোগ্যতাও উদ্ধবের নাই, প্রবোধ দিবার ভাষাও তাঁর জ্ঞানের পরিধির মধ্যে নাই। বিশদ

জ্ঞান

সূত বললেন, অনন্তর মহাযশস্বী বীণাপাণি দেবর্ষি নারদ সুখে উপবেশন করে, নিকটে উপবিষ্ট বিপ্রর্ষি (ব্রাহ্মণ-ঋষি) ব্যাসদেবকে মৃদুহাস্য করতে করতে বলতে লাগলেন।
নারদ বললেন, হে মহাত্মা পরাশরনন্দন ব্যাস, আপনার দেহাভিমানী ও মনোভিমানী আত্মা, দেহ ও মনের সহিত বেশ সন্তুষ্ট আছে তো?
বিশদ

13th  July, 2023
অন্তর্দৃষ্টি

তরল দৃষ্টিতে দেখিতে গেলে ইহাই মনে হয় যে, তুমি এবং আমি পরস্পর অপরিচিতই ছিলাম। কিন্তু অন্তর্দৃষ্টি যদি ভগবান দয়া করিয়া দেন, তবেই নির্ভুলরূপে দেখিতে পাই যে, তুমি আমি অপরিচিত নহি, একে অন্যের অন্তরের অন্তর ব্যাপিয়া নিত্য-প্রীতির পাথারে ডুবিয়া রহিয়াছি। আমরা অপরিচিত নহি। বিশদ

12th  July, 2023
গোপিকাদের প্রেম

শ্রীমদ্ভাগবতের দশম স্কন্ধে গোপিকারা বিলাপ করেছেন, “হে কৃষ্ণ! দিনের বেলায় তুমি যখন বৃন্দাবনের বনে তোমার গাভীদের নিয়ে গোচারণে যাও, তখন এক নিমেষকে এক যুগ বলে মনে হয়। তারপর দিনের শেষে তুমি যখন ফিরে আসো, তখন তোমার অপূর্ব মাধুর্যমণ্ডিত মুখমণ্ডল দর্শন করে আমরা এতই আকৃষ্ট হই যে, নিরন্তর তোমাকে না দেখে আমরা থাকতে পারি না। বিশদ

10th  July, 2023
ঈশ্বর

উচ্চত্তম অনুভূতির ঊষার পূর্বেই, আমাদের ঈশ্বরে স্পষ্ট ও দৃঢ় বিশ্বাস হতে পারে। কারণ এই ধারণা আমার সত্তার অতি গভীরে প্রতিষ্ঠিত রয়েছে। অধ্যাত্মজীবনের প্রথম শর্ত হলো আমাদের এই বিশ্বাসকে জাগিয়ে তোলা। আমাদের আত্মা সেই ঈশ্বরের প্রতিফলন; এবং এই প্রতিফলনই আলোকের অস্তিত্বের প্রমাণস্বরূপ, যদিও তখনো আমরা আলোককে সরাসরি দেখতে পাই না।
বিশদ

09th  July, 2023
শ্রীকৃষ্ণ ও  উদ্ধব

নিজ ক্রোড়ের নিকট উদ্ধবকে টানিয়া বসাইয়া নিজের শ্রীহস্তদ্বয়ের মধ্যে চাপিয়া ধরিয়া উদ্ধবের দক্ষিণ কর, ভগবান শ্রীকৃষ্ণ কহিতে লাগিলেন অতি করুণকণ্ঠে— বিশদ

08th  July, 2023
গার্হস্থ্য জীবন

হিন্দু সমাজের প্রধান অবলম্বন হলো গৃহস্থ। শিশুদের এমন শিক্ষা দিতে হবে যেন তারা সমাজের সাধারণ কল্যাণ ও সংরক্ষণ করতে পারে। মনুস্মৃতিতে লিখিত আছে: যেমন সব জীবিত প্রাণী বাঁচবার জন্য বায়ুর ওপর নির্ভর করে তেমনই সমাজের অন্য স্তরের মানব তাদের জীবন ধারণের জন্য গৃহস্থদের ওপর নির্ভর করে। বিশদ

07th  July, 2023
সাধনপথ

যে পথে সকলের গমনের অধিকার আছে তাকেই রাজপথ বলে। প্রাণায়াম সাধনই রাজপথ, সেজন্য একে রাজযোগ বলে। এই সাধনপথে সকলেই গমন করতে পারেন। শাক্ত, শৈব, বৈষ্ণব, সৌর, গাণপত্য সহ সকল হিন্দু, মুসলমান, খৃষ্টান প্রভৃতি সকল শ্রেণীর মানুষ এই সাধনপথে গমন করতে পারেন, বিশদ

06th  July, 2023
ভক্ত

সাধারণতঃ আমাদের ভালবাসা সত্যের প্রতি নয়; কোন বস্তুর মাধ্যমে আমরা নিজেদেরই ভালবাসি। আমাদের কোন একটি ভাবে ভাল লাগে, কারণ ঐটি আমাদের ভাব, ভাবটি সত্যকে প্রকাশ করছে বলে নয়। অল্প বিদ্যা সর্বদাই খুব বিপজ্জনক। বিশদ

05th  July, 2023
সেবা

ফুলকে আদর্শ কর। ফুল আপনি ফোটে আবার আপনিই ঝরে পড়ে—দেবসেবায় দিলেও আপত্তি নাই, আবার নারকীয় সেবায় দিলেও আপত্তি নাই। সেবাই তার ধর্ম্ম।
বিশদ

04th  July, 2023
পরমহংসদেব

একদিন অপরাহ্নে রাখাল দক্ষিণেশ্বরে আসিয়াছেন। সঙ্গে তাঁহার সহপাঠী বাবুরাম ঘোষ। পথে তাঁহাদের সহিত যোগ দিয়াছিলেন রামদয়াল চক্রবর্তী। তাঁহারা উপস্থিত হইয়া দেখেন পরমহংসদেব সেখানে নাই। কিছুক্ষণ পরে তাঁহারা দেখিতে পাইলেন পরমহংসদেব টলিতে টলিতে আসিতেছেন।
বিশদ

03rd  July, 2023
অসন্তোষ

আমরা গভীর ভাবে নিজেদের দিকে তাকালে আশ্চর্য্যের সঙ্গে দেখব যে, আমাদের নিজেদের প্রতি, যে জগতে আমরা বাস করি সেই জগতের প্রতি এবং যাঁদের সঙ্গে মিশছি তাঁদের প্রতি আমরা একটা তীব্র অসন্তোষের ভাব পোষণ করি। বিশদ

02nd  July, 2023
আধ্যাত্মিক সাধনা

আমাদের নিজের মধ্যে ঈশ্বর-দর্শনাভাবে প্রগাঢ় অতৃপ্তি জাগিয়ে তুলতে হবে, যে অতৃপ্তির কথা সকল যুগের মরমিয়া সাধকগণ বলে থাকেন। আমরা যদি ঈশ্বরের জন্য এমন অতৃপ্তি অন্তরে জাগিয়ে তুলতে না পারি যা জাগতিক বিষয়ের প্রতি আসক্তি ও বাসনাকে নাশ করে দেয়, তবে আধ্যাত্মিক উপলব্ধির জন্য প্রকৃত ব্যাকুলতা আমাদের আসবে না বিশদ

01st  July, 2023
দিগ্‌দর্শন

দিগ্‌দর্শনের প্রয়োজন যাত্রার প্রারম্ভেই। জলযান যতদিন নদীর মধ্যে, ততদিন দিগ্‌ভুলের সম্ভাবনা কম। উহা অনিবার্য হইয়া পড়ে অকুল পাথারে পড়িলে। গীতার ছয় অধ্যায় মহানদীতে; সপ্তম অধ্যায় হইতে উহা মহাসাগরে। তাই দিগ্‌দর্শন নিতান্ত অনুপযুক্ত নহে। বিশদ

30th  June, 2023
আধ্যাত্মিক অভিজাত

ধর্মক্ষেত্রেও এক ধরণের আভিজাত্য আছে। সকল ধর্মেই উন্নত সাধু, সন্ত ও জ্ঞানী সাধকদের নিয়ে একটি শ্রেণী সৃষ্ট হয়। তবে আধ্যাত্মিক অভিজাতগণ সাধারণ সংসারী অভিজাতবর্গের মতো না হয়ে সর্বদা তাঁদের উপলব্ধ সম্পদ অন্যের সঙ্গে ভাগ করে নিতে আগ্রহী। বিশদ

29th  June, 2023
ভগবদিচ্ছা

এজগতে সমস্তই ভগবানের ইচ্ছাতেই হচ্ছে। মেথর তার নিজ কাজ করছে, তাতে ঘৃণার কিছু নাই; আবার সাধু উপদেশ দিচ্ছেন কি ধর্ম্মাচরণ করছেন, তাতেও গরবের কিছু নাই।
বিশদ

27th  June, 2023
একনজরে
সদ্য শেষ হয়েছে পঞ্চায়েত ভোট। ফলাফলে জেলার বেশ কয়েকটি পঞ্চায়েতে বোর্ড গঠনের সম্ভাবনা তৈরি হয়েছে। কিন্তু, যতদিন বোর্ড গঠন না হচ্ছে, ততদিন কিছুতেই দু’চোখের পাতা এক করতে পারছে না গেরুয়া শিবিরের নেতারা। ...

আর্থিক তছরুপ প্রতিরোধ আইনের আওতায় সম্প্রতি জিএসটিকে আনা হয়েছে। এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এর ফলে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সরাসরি নাক গলাতে পারবে জিএসটি নেটওয়ার্কে। সেখান থেকে তারা তথ্য নিতে পারবে।  ...

পাঞ্জাবি বদলের মধ্যেই কি লুকিয়ে রয়েছে ব্যালট গেলার নেপথ্য রহস্য? গণনাকেন্দ্রের বাইরে গিয়ে নিমেষে কেন পোশাক বদল করলেন তৃণমূলের সেই প্রার্থী? যখন কাগজের মণ্ড মুখে পুরেছিলেন, তখন তাঁর পাঞ্জাবির রং ছিল সবুজ। ...

২০২২ সালের মে মাস থেকে রিজার্ভ ব্যাঙ্ক ধাপে ধাপে রেপো রেট বাড়িয়ে গিয়েছে। একবছরের মধ্যে তা বেড়েছে আড়াই শতাংশ। তার প্রভাব সরাসরি পড়েছে সব ধরনের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পুরনো রোগের বৃদ্ধিতে স্বাস্থ্যহানির সম্ভাবনা। ব্যবসায় শুভত্ব বজায় থাকবে। আর্থিক প্রগতিও হবে।   ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৪: শ্রীরামকৃষ্ণের অন্যতম শিষ্য ও শ্রীশ্রীরামকৃষ্ণকথামৃতর রচয়িতা মহেন্দ্রনাথ গুপ্তর জন্ম
১৯১৮: সুইডেনের চিত্রপরিচালক ইঙ্গমার বার্গম্যানের জন্ম
১৯৩৬: লেখক ধনগোপাল মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৬৭: শ্রীলঙ্কান ক্রিকেটার ও রাজনীতিবিদ হাসান তিলকরত্নের জন্ম
১৯৭১: মডেল মধু সাপ্রের জন্ম
১৯৭৫: সুরকার মদন মোহনের মৃত্যু
২০০৩: অভিনেত্রী লীলা চিটনিসের মৃত্যু
২০০৮: বিচারপতি ওয়াই ভি চন্দ্রচূড়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.১৫ টাকা ৮২.৮৯ টাকা
পাউন্ড ১০৫.০১ টাকা ১০৮.৫৭ টাকা
ইউরো ৮৯.৮৩ টাকা ৯৩.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৯,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৬০,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৭,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭৩,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭৩,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আষাঢ় ১৪৩০, শুক্রবার, ১৪ জুলাই ২০২৩। দ্বাদশী ৩৫/৩৪ রাত্রি ৭/১৮। রোহিণী নক্ষত্র ৪৩/২৭ রাত্রি ১০/২৭। সূর্যোদয় ৫/৪/১, সূর্যাস্ত ৬/২০/৩৫। অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯  মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ-দিবা ৫/৫৭ গতে ৬/৫০ মধ্যে পুনঃ ৯/২৯ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২২ মধ্যে। 
২৮ আষাঢ় ১৪৩০, শুক্রবার, ১৪ জুলাই ২০২৩। দ্বাদশী রাত্রি ৮/১৩। রোহিনীনক্ষত্র রাত্রি ১২/৬। সূর্যোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ও ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩১ মধ্যে ও ১২/৪৭ গতে ২/৫৬ মধ্যে ও ৩/৩৮ গতে ৫/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ গতে  ৬/৫০ মধ্যে ও ৯/৩০ গতে ১০/২৩ মধ্যে। বারবেলা ৮/২৪ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে।   
২৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রথম টেস্ট: তৃতীয় দিনে ভারত ৪২১/৫ (ডিক্লেয়ার)

11:12:00 PM

কুনোতে মৃত্যু হল আরও এক চিতার
ফের একটি চিতার মৃত্যু হল মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে। মৃত ...বিশদ

03:59:23 PM

লেকটাউনে খুনের ঘটনায় গ্রেপ্তার ২
লেকটাউনে দমকল কর্মীকে খুনের ঘটনায় গ্রেপ্তার দু'জন শ্যুটার। তাদের একজনের ...বিশদ

03:57:00 PM

পৃথিবীর কক্ষপথে সফল ভাবে উৎক্ষেপণ হল চন্দ্রযান-৩ এর

03:47:33 PM

শ্রীহরিকোটা থেকে চন্দ্রযান ৩-এর সফল উৎক্ষেপণ
চন্দ্রযান-৩ এর সফল উৎক্ষেপণ। পূর্ব ঘোষণা অনুযায়ী আজ, শুক্রবার ঠিক ...বিশদ

02:50:04 PM

কাঁচি দিয়ে খুনের চেষ্টা মানিকতলা এলাকায়, গ্রেপ্তার ১

02:38:43 PM